শিরোনাম :
চাঁপাইনবাবগঞ্জের বালু গোদাগাড়ীতে মজুত করাকে কেন্দ্র করে প্রতিপক্ষের দৌঁড়-ঝাঁপ গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার!
কৃষিতে ড্রোনের ব্যবহার বিষয়ক প্রশিক্ষণের উদ্বোধন

কৃষিতে ড্রোনের ব্যবহার বিষয়ক প্রশিক্ষণের উদ্বোধন

কৃষিতে ড্রোনের ব্যবহার বিষয়ক প্রশিক্ষণের উদ্বোধন
কৃষিতে ড্রোনের ব্যবহার বিষয়ক প্রশিক্ষণের উদ্বোধন

অনলাইন ডেস্ক: বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এর কৃষি পরিসংখ্যান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ (এএসআইসিটি) এর আয়োজনে রোববার কৃষিতে ড্রোনের ব্যবহার বিষয়ক পাঁচ দিনব্যাপী প্রশিক্ষণ শুরু হয়েছে। ৬—১০ নভেম্বর পর্যন্ত চলমান এ প্রশিক্ষণে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট ও বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের বিজ্ঞানী, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিসহ মোট ২৬ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন।

সকালে বারি’র পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ উইং) ড. ফেরদৌসী ইসলামের সভাপতিত্বে প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, পরিচালক (গবেষণা) ড. মো. তারিকুল ইসলাম। অনুষ্ঠানে গেস্ট অব অনার ও প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন, আইটিসি, ইউনিভার্সিটি অব টুয়েন্টি, নেদারল্যান্ডসের সহকারী অধ্যাপক ড. প্যানাজিওটিস নাইকটাস।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, বারি’র এএসআইসিটি বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আব্দুল মোনায়েম মিয়া। অনুষ্ঠানে প্রশিক্ষণ কোর্সের সার্বিক বিষয় উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. গোলাম মাহবুব।

পরিচালক (গবেষণা) ড. মো. তারিকুল ইসলাম বলেন, পাঁচ দিনব্যাপী প্রশিক্ষণ কোর্সে প্রশিক্ষণার্থীরা কৃষি গবেষণায় আধুনিক প্রযুক্তি তথা ড্রোন, স্যাটেলাইট ইত্যাদি ব্যবহার করে কিভাবে তথ্য সংগ্রহ করা যায় সে বিষয়ে হাতে—কলমে প্রশিক্ষণ লাভ করবে। বিশেষ করে চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় এ প্রশিক্ষণ খুবই কার্যকর ভূমিকা পালন করবে বলে উদ্বোধন অনুষ্ঠানে আশাবাদ ব্যক্ত করা হয়।

যাযাদি/

খবরটি শেয়ার করুন..

Leave a Reply